ডোপিংয়ের অভিযোগে গ্রিক পোল ভল্টার নিষিদ্ধ

সময়: 8:18 am - August 8, 2024 | | পঠিত হয়েছে: 20 বার

প্যারিস অলিম্পিকে ডোপিংয়ের অভিযোগে নিষিদ্ধ হলেন আরও একজন। পরীক্ষায় নিষিদ্ধ বস্তুর নমুনা পাওয়ায় সাময়িকভাবে নিষিদ্ধ হয়েছেন গ্রিক পোল ভল্টার এলিনি-ক্লদিয়া পোলাক। ২৭ বছর বয়সী এই ক্রীড়াবিদ ট্র্যাক অ্যান্ড ফিল্ডের ইভেন্ট পোল ভল্টে অংশ নিয়েছিলেন।

অলিম্পিকের মধ্যে ডোপিংয়ের কারণে নিষিদ্ধ চতুর্থ ক্রীড়াবিদ পোলাক। এর আগে ইরাক ও আফগানিস্তানের দুই জুডোকা এবং নাইজেরিয়ার এক বক্সার ডোপ পরীক্ষায় পজিটিভ হয়েছিলেন।

ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটি (আইওসি) জানিয়েছে, পোলাকের ডোপ পরীক্ষায় অননুমোদিত বস্তুর অস্তিত্ব পাওয়া গেছে। এর আগে মঙ্গলবার গ্রিক অলিম্পিক কমিটি (এইচওসি) বলেছিল, তাদের এক ক্রীড়াবিদকে গেমস ভিলেজ থেকে বহিষ্কার করা হয়েছে। যদিও নাম প্রকাশ করা হয়নি।

সাময়িক নিষিদ্ধ হওয়ার আগে পোল ভল্টের কোয়ালিফাইং রাউন্ডে অংশ নিয়েছিলেন পোলাক। জাম্পিংয়ের বিশেষ ধরনের এই খেলায় ৪.২০ মিটার উঠতে পেরেছিলেন। তবে চূড়ান্ত পর্বে জায়গা করতে ৪.৪০ মিটার দরকার ছিল।

টোকিও অলিম্পিকে অংশ নেওয়া পোলাক অবশ্য প্যারিসে কোনো ভুল করেননি বলে দাবি করেছেন। তবে কোথায় সমস্যা হয়ে থাকতে পারে, সেটি অনুমান করতে পারছেন, ‘কয়েক দিন আগে আমার নমুনা পরীক্ষায় কিছু একটা পাওয়া গিয়েছিল। আমি কখনোই বাড়তি কিছু গ্রহণ করিনি। আর (নমুনায়) যেটা পাওয়া গিয়েছিল, সেটাও অনুমোদিত সীমার মধ্যেই ছিল। যে কারণে আমি প্রতিযোগিতায় অংশ নিয়েছি। আমার আয়রনের সমস্যা আছে। যে কারণে প্রতিদিন রেড মিট খেতে হয়। কিছু থেকে থাকলে সেটা ওই মাংসেই ছিল।’

পোলাকের আগে নমুনা পরীক্ষায় অননুমোদিত উপাদান পাওয়া গিয়েছিল ইরাকি জুডোকা সাজ্জাদ শেহেন, আফগান জুডোকা শামিম ফাইজাদ এবং আফ্রিকান গেমসের বক্সিং চ্যাম্পিয়ন নাইজেরিয়ার সিন্থিয়া ওগুনসেমিলোরের।

Share Now

এই বিভাগের আরও খবর