বেনাপোল পৌর প্রশাসক হিসাবে দায়িত্ব পেলেন-সুজন সরকার

সময়: 5:49 am - August 21, 2024 | | পঠিত হয়েছে: 29 বার

মোঃ জাকির হোসেন, বেনাপোল-শার্শা:-জন্ম ও মৃত্যু নিবন্ধন আইন ২০০৪ এর ধারা ৪ অনুযায়ী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান,পৌরসভা মেয়র/কাউন্সিলর ও সিটি কর্পোরেশনের কাউন্সিলর/কর্মকর্তাগণ জন্ম ও মৃত্যু নিবন্ধনের নিবেন্ধক হিসেবে কাজ করছেন। সম্প্রতি উদ্ভূত বিশেষ পরিস্থিতির কারণে কোনো কোনো ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান,পৌরসভা মেয়র,সিটি কর্পোরেশন মেয়র/কাউন্সিলর তাদের কর্মস্থলে অননুমোদিতভাবে অনুপস্থিত রয়েছেন।

ফলে,জনগণের জন্ম ও মৃত্যু নিবন্ধন সংক্রান্ত সেবা প্রাপ্তি বিঘ্নিত হচ্ছে এবং জনস্বার্থ ক্ষুন্ন হচ্ছে। বিদ্যমান পরিস্থিতিতে জন্ম ও মৃত্যু নিবন্ধন সংক্রান্ত সকল সেবা দ্রুততার সাথে প্রদানের লক্ষ্যে স্থানীয় সরকার,পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রনালয়ের উপসচিব মোঃ হাবিবুর রহমান এক আদেশ নামা জারী করছেন।

১৪ আগষ্ট/২০২৪ ইং তারিখ স্বাক্ষরিত ঐ পত্রে বলা হয়েছে-
ইউনিয়ন পরিষদের ক্ষেত্রেঃ-অনুমোদিতভাবে কর্মস্থলে অনুপস্থিত ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানের পরিবর্তে উপজেলা নির্বাহী অফিসার স্ব-বিবেচনায় উপজেলা পর্যায়ের প্রয়োজনীয় সংখ্যক দায়িত্বশীল কর্মকর্তাকে আওতাধীন বিভিন্ন ইউনিয়ন পরিষদে জন্ম ও মৃত্যু নিবন্ধনের দায়িত্ব পালণ করবেন এবং উক্ত কর্মকর্তাদের নিবন্ধকের ইউজার আইডি ও পাসওয়ার্ড প্রদান করবেন। পুনরাদেশ না দেওয়া পর্যন্ত উক্ত কর্মকর্তাগণ নিবন্ধকের দায়িত্ব পালণ করবেন।

পৌরসভার ক্ষেত্রেঃ-অননুমোদিতভাবে কর্মস্থলে অনুপস্থিত পৌরসভা সমূহের মেয়রদের পরিবর্তে সংস্লিষ্ট জেলার উপপরিচালক(স্থানীয় সরকার) স্ব বিবেচনায় প্রয়োজনীয় সংখ্যক দায়িত্বশীল কর্মকর্তাকে জন্ম ও মৃত্যু নিবন্ধকের দায়িত্ব প্রদান করবেন এবং উক্ত কর্মকর্তাদের নিবন্ধকের ইউজার আইডি ও পাসওয়ার্ড প্রদান করবেন। পুনরাদেশ না দেওয়া পর্যন্ত উক্ত কর্মকর্তাগণ নিবন্ধকের দায়িত্ব পালণ করবেন।

এই আদেশ জারীর পর ১৮ আগস্ট/২০২৪ স্থানীয় সরকার বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারী করা হয়। প্রজ্ঞাপনে বলা হয়,স্থানীয় সরকার(পৌরসভা)(সংশোধন) অধ্যাদেশ-২০২৪ এর ধারা ৩২(ক) প্রয়োগ করে পৌরসভার মেয়রদেরকে নিজ নিজ পদ হতে অপসারন করা হয়।

এমতাবস্থায়,অন্যান্য পৌরসভার ন্যায় বেনাপোল পৌরসভায় প্রশাসকের দায়িত্ব পেলেন সুজন সরকার,অতিরিক্ত জেলা প্রশাসক(রাজস্ব),যশোর।

Share Now

এই বিভাগের আরও খবর