কোথায় আছেন কেমন আছেন শেখ হেলাল উদ্দিন

সময়: 10:08 am - September 16, 2024 | | পঠিত হয়েছে: 70 বার

শেখ হেলাল উদ্দিন জন্ম ১৯৬১। শেখ মুজিবরের একমাত্র ছোট ভাই শেখ নাসেরের ছেলে। বাংলাদেশআওয়ামী লীগের রাজনীতিবিদ ও সাবেক সংসদ সদস্য বাগেরহাট-১ আসন। বাগেরহাট-১ আসন গঠিতফকিরহাট, মোল্লাহাট ও চিতলমারী নিয়ে। শিক্ষাগত যোগ্যতা এইচএচসি। পেশা রাজনীতি ও ব্যবসা। দশমজাতীয় সংসদ নির্বাচনে সংসদ সদস্য হয়েছিল বিনা ভোটে ও বিনা প্রতিদ্বন্দ্বিতায়।

দশম জাতীয় সংসদনির্বাচনের আগে তার প্রদর্শিত স্থাবর (দৃশ্যত) সম্পদের পরিমাণ ছিল ৪৬,৭২৯,৫২৬ টাকা। যার মধ্যে ছিলনগদ অর্থ, ব্যাংক ডিপোজি, বন্ড ও এলসি, কোম্পানি শেয়ার, সঞ্চয়পত্র, তিনটি গাড়ি, আসবাবপত্রইলেকট্রনিক্স পণ্য এবং অন্যান্য। শেখ হেলালের স্ত্রী শেখ রূপা চৌধুরী। প্রদর্শিত স্থাবর সম্পত্তির হিসাবদেখানো হয়েছিল ২৩,৮৬০,৬৩৭ টাকা। তার মধ্যে নগদ অর্থ ৬০,৫০,০০০ টাকা। ব্যাংক ডিপোজিট১৬,৫২,৭৫৩ টাকা। ২৫ তোলা স্বর্ণালংকা। অন্যান্য বাবদ ১৬,১৫৭,৮৮৪ টাকা। শেখ হেলালের অস্থাবরসম্পত্তি বাবদ দেখানো হয়েছিল ২০ (বিশ) কাঠার দুটি প্লট (নন-এগ্রিকালচারাল ল্যান্ড)। পূর্বাচল প্রজেক্ট এরবাজার মূল্য দেখানো হয়েছিল ৩৪, ৯০,০০০ টাকা এবং বসুন্ধরা আবাসিক এলাকায় ১০ (দশ) কাঠার আরওএকটি প্লটের মূল্য দেখানো হয়েছিল ২,৭৯,২৭,৫৬০ টাকা। স্ত্রী শেখ রুপা চৌধুরীর নামে বসুন্ধরা আবাসিকএলাকায় দেখানো হয়েছিল ৬০ (ষাট) কাঠা জমি। যা তার পিতার কাছ থেকে উপহার স্বরূপ দেখানো হয়েছে।

শেখ ফারহান নাসের তন্ময়। শেখ হেলাল উদ্দিন এর একমাত্র ছেলে। বাগেরহাট-২ আসন এর সাবেক সংসদসদস্য। নির্বাচিত হন ২০১৮ সালে।

শেখ বোরহান উদ্দিন জুয়েল জন্ম ১৯৬৭। শেখ নাসেরের দ্বিতীয় সন্তান। ছিলেন সাবেক সংসদ সদস্য খুলনা-২ আসন। বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের খুলনা মহকুমার একচ্ছত্র আধিপত্য ও প্রভুশক্তির রাজনীতিত্রয়ী ছিলেন শেখ হেলাল উদ্দিন, শেখ বোরহান উদ্দিন ও শেখ ফারহান নাসের তন্ময়।

২০০৮ সালে অবৈধভাবে সম্পত্তি অর্জন এবং প্রকৃত সম্পদের তথ্য গোপনের দায়ে শেখ হেলাল উদ্দিন ওতার স্ত্রী রূপা চৌধুরীকে জেলে পাঠানো হয়েছিল। জাতীয় সংসদ ভবন কমপ্লেক্সের এমপি হোস্টেলে, বিশেষআদালত-৬ এর বিচারক (ভারপ্রাপ্ত) মোহাম্মদ মোজাম্মেল হোসেন দ্বারা সেই সময়ে ৭.৬ কোটি টাকাপরিমাণের সম্পত্তি বাজেয়াপ্ত ঘোষণা করা হয়েছিল। শেখ হেলালের পরিচিত আয়ের উৎসের সাথেসামঞ্জস্যপূর্ণ না থাকায়।

শেখ হেলাল উদ্দিনের ছেলে শেখ ফারহান নাসের তন্ময় (ব্যবহার করা নাম ফারহান নাসের) একজন স্বাধীনতাযোদ্ধা। জন্ম ১৯৭৯ সালে। শেখ মুজিবর রহমানের পৌত্র। বাংলাদেশ আওয়ামী লীগের রাজনীতিবিদ ওসাবেক সংসদ সদস্য বাগেরহাট-২ আসন। শিক্ষাগত যোগ্যতা এমবিএ। পেশা ব্যবসায়ী। বাগেরহাট-২ আসনগঠিত হয়েছে খুলনা, দাকপ, ফকিরহাট, মোল্লাহাট, চিতলমারী ও শারিফাবাদ নির্বাচনী এলাকা নিয়ে।

২০০৮ সালের ২২ ডিসেম্বরের জাতীয় সংসদ নির্বাচনে জাতীয় পার্টির প্রার্থী হয়ে নির্বাচনে অংশগ্রহণ করেবিজয়ী হন। ২০০৯ সালের ৯ জানুয়ারি শপথ গ্রহণ করেন। দ্বাদশ জাতীয় সংসদে ২০০৯ থেকে ২০১৪সাল পর্যন্ত সংসদ সদস্য ছিলেন। দ্বাদশ জাতীয় সংসদ ভেঙে দেওয়া হলে ২০১৪ সালের ৫ জানুয়ারিপরবর্তী নির্বাচনে আবারও বাগেরহাট-২ আসন থেকে বিজয়ী হন।

সময়ের সাথে সাথে রাজনীতি থেকে দূরে সরে যান। তারপর আর রাজনীতি করেননি। শান্ত শান্ত জীবনযাপন করছেন। এখনো বিবাহিত নন। বাংলাদেশের প্রথম রাজনীতিবিদ যিনি বিদেশে অধ্যয়ন করেন।কানাডা থেকে অধ্যয়ন করেছেন। সারা বিশ্ব ভ্রমণ করেছেন। বাংলাদেশের প্রথম রাজনীতিবিদ যিনিহজ্জ করতে গেছেন।

শেখ হেলাল উদ্দিনের ছোট ভাই শেখ বোরহান উদ্দিন জুয়েল জন্ম ১৯৬৭। শেখ নাসেরের দ্বিতীয় সন্তান।শেখ বোরহান উদ্দিনের নামে ঢাকা ক্যান্টনমেন্টে বসুন্ধরা আবাসিক এলাকায় একটি বাড়ি রয়েছে। বাড়িটিরঠিকানা- বসুন্ধরা আবাসিক এলাকা, হাউস নং- ৪৪, রোড নং- ৫৩, ব্লক- সি, ঢাকা ক্যান্টনমেন্ট। এই বাড়িতেশেখ বোরহান উদ্দিনের স্ত্রী ও তাঁর দুই সন্তান বসবাস করেন। বসুন্ধরা আবাসিক এলাকায় এই বাড়িটির বাজারমূল্য প্রায় ১৫ কোটি টাকা। শেখ বোরহান উদ্দিনের স্ত্রীর নাম শাহনাজ বেগম। তাঁদের দুই সন্তানের নামআহমেদ ফারুক ও আহমেদ ফয়সাল।

শেখ বোরহান উদ্দিন জুয়েলের স্ত্রী শাহনাজ বেগমের বাড়িটির ঠিকানা- ঢাকা ক্যান্টনমেন্ট, হাউস নং- ৫০, রোডনং- ৫৩, ব্লক- সি। এই বাড়িটির বাজার মূল্য প্রায় ১২ কোটি টাকা। শাহনাজ বেগমের বাবা শাহ মোহাম্মদইসমাইল এর বাড়িটির ঠিকানা- ঢাকা ক্যান্টনমেন্ট, হাউস নং- ৪৭, রোড নং- ৫৩, ব্লক- সি। এই বাড়িটিরবাজার মূল্য প্রায় ১২ কোটি টাকা।

শেখ বোরহান উদ্দিন জুয়েলের স্ত্রী শাহনাজ বেগমের বাবা শাহ মোহাম্মদ ইসমাইল এর বাড়িটির ঠিকানা- ঢাকাক্যান্টনমেন্ট, হাউস নং- ৪৭, রোড নং- ৫৩, ব্লক- সি। এই বাড়িটির বাজার মূল্য প্রায় ১২ কোটি টাকা।

Share Now

এই বিভাগের আরও খবর