জুমে অনলাইন বৈঠকের সময় ফাইলও আদান-প্রদান করা যাবে

সময়: 7:38 am - August 8, 2024 | | পঠিত হয়েছে: 61 বার

অনলাইন ক্লাস বা বৈঠকের জন্য নিয়মিত জুম সফটওয়্যার ব্যবহার করেন অনেকেই। ব্যবহারকারীদের অনলাইন সভার অভিজ্ঞতা বাড়াতে এবার ‘জুম ডকস’ নামের নতুন সুবিধা চালু করেছে জুম। টুলটি কাজে লাগিয়ে অনলাইনে বৈঠক চলাকালেই নির্দিষ্ট ব্যক্তিদের ফাইল আদান-প্রদানের পাশাপাশি সেগুলো একসঙ্গে ব্যবহার করা যাবে। শুধু তা–ই নয়, ফাইলে থাকা তথ্য সম্পাদনা করার পাশাপাশি পরিবর্তনও করা যাবে।

এক ব্লগ বার্তায় জুমের প্রধান পণ্য কর্মকর্তা স্মিতা হাশিম জানিয়েছেন, জুম ডকস জুমের নতুন একটি সেবা যেখানে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। এ সুবিধায় এআই টুল ব্যবহার করে স্বয়ংক্রিয়ভাবে জুম মিটিংয়ের তথ্য নথিতে রূপান্তর করা সম্ভব। ফলে কম সময়ে নথি–সম্পর্কিত বিভিন্ন কাজ করা যাবে। জুম ওয়ার্কস্পেস ব্যবহারকারীরা বিনা মূল্যে এ সুবিধা ব্যবহার করতে পারবেন।

জুম ডকসে অনলাইন বৈঠকের বিস্তারিত তথ্য লিখিত আকারে দেখার পাশাপাশি নির্দিষ্ট ফাইলে টেবিল, চেকলিস্ট তৈরিসহ নির্দিষ্ট কাজের অগ্রগতি জানা যাবে। ফলে দূর থেকেই অফিসের বিভিন্ন কাজ যৌথভাবে করার সুযোগ মিলবে।

প্রসঙ্গত, গুগল ও মাইক্রোসফটের ওয়ার্কস্পেস টুলে আগে থেকেই এআই সুবিধা ব্যবহার করা যায়। আর তাই নতুন এ সুবিধা চালুর ফলে গুগল ও মাইক্রোসফটের সঙ্গে আরও প্রতিদ্বন্দ্বিতা তৈরি হবে জুমের।

সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস

Share Now

এই বিভাগের আরও খবর