সচিবালয়ে প্রস্তুত ২১টি গাড়ি

সময়: 10:16 am - August 8, 2024 | | পঠিত হয়েছে: 49 বার

অন্তর্বর্তী সরকারের শপথ হবে রাত সাড়ে ৮টায়
অন্তর্বর্তী সরকারের শপথ অনুষ্ঠান হবে আজ বৃহস্পতিবার রাত সাড়ে ৮টায়। বঙ্গভবন সূত্রে এ কথা জানা গেছে।

আজ বেলা ২টা ১০ মিনিটে ফ্রান্সের রাজধানী প্যারিস থেকে ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ফেরেন ড. মুহাম্মদ ইউনূস। তাঁর নেতৃত্বে নতুন অন্তর্বর্তী সরকারের সদস্য ১৫ জনের মতো হতে পারে বলে গতকাল বুধবার সংবাদ সম্মেলনে জানান সেনাবাহিনী প্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান।

৪২ জন জনসংযোগ কর্মকর্তাকে ফিরিয়ে নেওয়া হলো তথ্য অধিদপ্তরে
বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগে কর্মরত ৪২ জন জনসংযোগ কর্মকর্তাকে তথ্য অধিদপ্তরে ফিরিয়ে আনা হয়েছে। আজ বৃহস্পতিবার তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত আদেশ জারি করা হয়। আদেশে বলা হয়, বিভিন্ন মন্ত্রণালয়/বিভাগে জনসংযোগ কর্মকর্তা হিসেবে সংযুক্তিতে কর্মরত বিসিএস তথ্য ক্যাডারের কর্মকর্তাদের সংযুক্তি প্রদানের আদেশ বাতিল করে তাদের নিজ দপ্তরে যোগদানের আদেশ দেওয়া হলো।

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের উপসচিব মোহাম্মদ আজিজুল ইসলাম স্বাক্ষরিত আদেশে বলা হয়, যথাযথ কর্তৃপক্ষের অনুমোদনক্রমে এ আদেশ জারি করা হলো।

দিগন্ত টিভির সম্প্রচারে সাময়িক নিষেধাজ্ঞা প্রত্যাহার
দিগন্ত টিভির সম্প্রচারে সাময়িক নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয়েছে। তথ্য মন্ত্রণালয় এক আদেশে এ তথ্য জানিয়েছে।

সচিবালয়ে প্রস্তুত ২১টি গাড়ি
আজ বৃহস্পতিবার (৮ আগস্ট) সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সামনের পার্কিং জোনে রাখা আছে ২১টি গাড়ি। এর একটি বিএমডব্লিউ গাড়ি ৷ বিএমডব্লিউ গাড়িটি প্রধান উপদেষ্টার জন্য বরাদ্ধ।

সচিবালয় থেকে প্রতিবেদক জানান, পরিবহন পুল থেকে পাঠানো গাড়িগুলো মন্ত্রিপরিষদ বিভাগের সামনের পার্কিং জোনে রাখা আছে। এই ২১টি গাড়ি আজ বিকেলের দিকে নতুন অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ও অন্য উপদেষ্টাদের বাসভবনে পাঠানো হবে। এসব গাড়িতে চড়েই তাঁরা বঙ্গভবনে শপথ গ্রহণের জন্য যাবেন।

ছাত্র জনতার গণ আন্দোলনে শেখ হাসিনার সরকারের পতনের চার দিন কার্যত সরকার নেই দেশে। এখন অন্তর্বর্তীকালীন সরকার গঠনের উদ্যোগ নেওয়া হয়েছে। এই সরকারের প্রধান হিসেবে নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসের নাম প্রস্তাব করেছিল আন্দোলনকারী শিক্ষার্থীরা। রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন প্রস্তাবে সম্মতি দেন।

এদিকে সেনাবাহিনী প্রধান ওয়াকার-উজ-জামান গতকাল বুধবার বলেছেন, এ সরকারের উপদেষ্টা হতে পারে ১৫ জনের মত। বৃহস্পতিবার রাত ৮টার দিকে বঙ্গভবনে তাদের শপথগ্রহণ হবে।

নতুন বিজয়ের মাধ্যমে বাংলাদেশ নতুন বিজয় দিবস শুরু করল: ড. ইউনূস
শান্তিতে নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূস বলেছেন, ‘নতুন বিজয়ের মাধ্যমে বাংলাদেশ নতুন বিজয় দিবস শুরু করল। আমাদের এগিয়ে যেতে হবে। যারা এটি করেছে তাদের প্রতি কৃতজ্ঞতা, তারা (সমন্বয়কেরা) দেশকে রক্ষা করেছে। দেশকে পুনর্জন্ম করেছে।

এ সময় কান্নাজড়িত কণ্ঠে ড. মুহাম্মদ ইউনূস বলেন, ‘আজকে আমার আবু সাঈদের (রংপুরে গুলিতে নিহত বেগম রোকোয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী) কথা মনে পড়ছে। অবিশ্বাস্য একটা সাহসি যুবক। যে আবু সাঈদের কথা দেশের প্রতিটি মানুষের মনে গেঁধে আছে। এ ঘটনার মধ্য দিয়ে দেশে দ্বিতীয় স্বাধীনতা এসেছে।’ এ সময় অধ্যাপক ইউনূস কেঁদে ফেলেন।’

আজ বৃহস্পতিবার ফ্রান্স থেকে দেশে ফিরেছেন ড. মুহাম্মদ ইউনূস। বেলা ২টা ১০ মিনিটের দিকে তিনি ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছান। এরপরই তিনি বিমানবন্দরে এসব কথা বলেন।

ড. মুহাম্মদ ইউনূস ঢাকায় ফিরে তাঁর প্রথম বক্তব্য বলেছেন, আইন-শৃঙ্খলা রক্ষা করাই হবে তাঁর প্রথম কাজ। কারও ওপর কোনো হামলা যাতে না হয় সেই আহ্বান জানিয়েছেন তিনি। এর পাশাপাশি তিনি বলেছেন, ‘আমার ওপর আস্থা রাখুন, ভরসা রাখেন, দেশে কারও ওপর কোনো হামলা হবে না।’ তিনি ছাত্রজনতার অভ্যুত্থানকে ‘দ্বিতীয় স্বাধীনতা’ হিসেবে উল্লেখ করে বলেছেন, ‘এ স্বাধীনতা আমাদের রক্ষা করতে হবে।’

আমার ওপরে বিশ্বাস রাখেন, দেশে কারও ওপর কোনো হামলা হবে না: ড. ইউনূস
শান্তিতে নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূস বলেন, ‘দেশবাসী কাছে আমার ওপরে বিশ্বাস রাখেন, ভরসা রাখেন, দেশে কারও ওপর কোনো হামলা হবে না।’

অধ্যাপক ইউনূস বলেন, এ স্বাধীনতাকে রক্ষা করতে হবে। প্রতিটি মানুষের কাছে এর সুফল পৌঁছে দিতে হবে। স্বাধীনতার অর্থ হলো, দেশ তোমাদের হাতে। তোমাদের মনের মতো করে গড়তে পারো। পালটে ফেলতে পারো। পুরনোদের বাদ দাও। তোমাদের মধ্যে সৃজশীলতা আছে, তাকে কাজে লাগাও।

অধ্যাপক ইউনূস বলেন, সরকার হয়ে উঠেছিল দমনপীড়নের একটি যন্ত্র। এটা সরকার হতে পারে না। সরকারকে দেখে মানুষ উৎফুল্ল হবে। যে সরকার মানুষকে রক্ষা করবে। সারা বাংলাদেশ একটি পরিবার।

দেশের বিদ্যমান পরিস্থিতি নিয়ে অধ্যাপক ইউনূস বলেন, মানুষ মানুষকে আক্রমণ করছে। সংখ্যালঘুদের ওপর হামলা হচ্ছে। সবাইকে রক্ষা করা আমাদের কাজ। প্রতিটা মানুষ আমাদের ভাই। বিশৃঙ্খলা অগ্রগতির বড় শত্রু। আইন-শৃঙ্খলা রক্ষা করা আমাদের প্রথম কাজ।

গুজবে বিভ্রান্ত না হওয়ার অনুরোধ পুলিশ সদর দপ্তরের
পুলিশ সদস্যদের ২৪ ঘন্টার মধ্যে স্ব-স্ব কর্মস্থলে যোগদান করার জন্য যে আহ্বান জানানো হয়েছিল সেটির প্রেক্ষিতে যে সকল পুলিশ সদস্য কর্মস্থলের উদ্দেশে রওনা হয়েছেন তাদের আসার পথে বিভিন্ন জায়গায় বিভিন্ন শ্রেণী পেশার মানুষ, রাজনৈতিক দলের নেতৃবৃন্দ, ছাত্র-ছাত্রী এবং আপামর জনসাধারণ যাতে পুলিশ সদস্যরা নিরাপদে কর্মস্থলে আসতে পারেন সেজন্য সর্বাত্মক সহযোগিতা করছেন।

পুলিশ সদস্যরা কর্মস্থলে আসার পথে বাধার সম্মুখীন হচ্ছেন মর্মে যে সংবাদ প্রচার করা হচ্ছে সেগুলোর সত্যতা পাওয়া যায়নি। সুতরাং গুজবে বিভ্রান্ত না হওয়ার জন্য সকলের প্রতি অনুরোধ করা হলো।

Share Now

এই বিভাগের আরও খবর