এইচএসসি’র স্থগিত পরীক্ষা বাতিল

সময়: 6:54 am - August 21, 2024 | | পঠিত হয়েছে: 26 বার

এইচএসসি ও সমমানের সকল স্থগিত পরীক্ষা বাতিল করা হয়েছে। শিক্ষার্থীদের দাবির মুখে এই সিদ্ধান্ত নেয়া হয়। তবে অটোপাস নাকি সাবজেক্ট ম্যাপিংয়ের মাধ্যমে ফলাফল হবে তা পরবর্তীতে সিদ্ধান্ত নেয়া হবে। মঙ্গলবার বিকালে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার বিষয়টি নিশ্চিত করেন। এর আগে কয়েকদিন ধরেই পরীক্ষা বাতিলের দাবিতে আন্দোলন করছিলেন শিক্ষার্থীরা। তাদের আন্দোলনের প্রেক্ষিতে গতকাল সকালে শিক্ষা উপদেষ্টা ওয়াহিদ উদ্দিন মাহমুদের সভাপতিত্বে সচিবালয়ে এক জরুরি সভায় ১১ই সেপ্টেম্বর থেকে পরীক্ষা আরও দুই সপ্তাহ পেছানোর সিদ্ধান্ত নেয়া হয়েছিল। এ ছাড়া, ১০০ নম্বরের প্রশ্ন থেকে ৫০ নম্বরের উত্তর দেয়ার মাধ্যমে অর্থাৎ অর্ধেক প্রশ্নোত্তরে বাকি বিষয়গুলোর পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত হয়েছিল। তাতেও সায় ছিল না পরীক্ষার্থীদের। এদিন পরীক্ষা বাতিলের একদফা দাবিতে সচিবালয়ে অর্থ মন্ত্রণালয়ের সামনে বিক্ষোভ কর্মসূচি শেষে শিক্ষা মন্ত্রণালয়ের ভেতরে ঢুকে পড়েন শিক্ষার্থীরা। এ সময় তারা ‘আমাদের দাবি একটাই-পরীক্ষা বাতিল চাই’, ‘দাবি মোদের একটাই-পরীক্ষা বাতিল চাই’, ‘আপস না সংগ্রাম-সংগ্রাম-সংগ্রাম’, ‘পরীক্ষা না বিকল্প, বিকল্প-বিকল্প’, ‘যুক্তি দিয়ে আন্দোলন-বন্ধ করা যাবে না’, ‘চলছে লড়াই-চলবে’ ইত্যাদি স্লোগান দিতে থাকেন।

উদ্ভূত পরিস্থিতিতে পরীক্ষা না দেয়ার দাবি জানিয়ে তারা বলেন, এরইমধ্যে যে কয়টি বিষয়ের পরীক্ষা হয়েছে, তার ভিত্তিতেই পরীক্ষার ফল প্রকাশ করতে হবে। কারণ হিসেবে আন্দোলনে অনেক পরীক্ষার্থী আহত হওয়া এবং পড়াশোনায়ও ক্ষতি হওয়ার কথা উল্লেখ করেন তারা। এ অবস্থায়, শিক্ষার্থীদের একটি প্রতিনিধিদল বিকালে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক হাসনাত আব্দুল্লাহর নেতৃত্বে শিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব শেখ আব্দুর রশিদের সঙ্গে বৈঠকে বসেন। এ সময় সচিবের কক্ষের বাইরে পরীক্ষা না দেয়ার দাবিতে বিক্ষোভ করেন আন্দোলনরতরা।

উল্লেখ্য, চলতি বছরের এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু হয় গত ৩০শে জুন। এর মধ্যেই সিলেট বোর্ড বাদে সাতটি পরীক্ষা হয়। কোটা সংস্কার আন্দোলনের পর পরবর্তীতে একদফার আন্দোলনের কারণে পরীক্ষা স্থগিত হয়ে যায়। প্রথমে গত ১৮ই জুলাইয়ের পরীক্ষা স্থগিত করা হয়। তারপর একসঙ্গে ২১, ২৩ ও ২৫শে জুলাইয়ের পরীক্ষা স্থগিত করা হয়। এরপর ২৮শে জুলাই থেকে ১লা আগস্ট পর্যন্ত পরীক্ষা স্থগিত করা হয়। পরে সিদ্ধান্ত হয় ১১ই আগস্ট থেকে নতুন সময়সূচিতে এইচএসসি ও সমমানের পরীক্ষা নেয়া হবে।

Share Now

এই বিভাগের আরও খবর