চট্টগ্রাম ছাত্রআন্দোলনে গুলির হুকুমদাতা,প্রেস ক্লাব নিয়ে চক্রান্তকারী জেলা প্রশাসক প্রত্যাহার

সময়: 5:41 am - August 21, 2024 | | পঠিত হয়েছে: 48 বার

দীর্ঘ দিন থেকে চট্টগ্রাম প্রেস ক্লাব নিয়ে বৈষম্যের শিকার হওয়া বিভিন্ন জাতীয়, আঞ্চলিক ও অনলাইন পোর্টালের সাংবাদিকদের আন্দোলন চলে আসছিল চট্টগ্রাম প্রেস ক্লাব এর সম্মুখে। আন্দোলনকারীরা চট্টগ্রাম প্রেস ক্লাব এর কমিটির বিভিন্ন সদস্যদের বৈষম্যমূলক আচরণ এর তীব্র প্রতিবাদ জানায় তাদের শান্তিপূর্ণ আন্দোলনের মাধ্যমে। আন্দোলনে অংশ নেয়া গণমাধ্যম কর্মীরা ছিলেন অধিকার বঞ্চিত, চট্টগ্রাম প্রেসক্লাব নেতৃবৃন্দের বৈষম্যের শিকার। তারা তাদের শান্তিপূর্ণ আন্দোলনের মাধ্যমে নিজেদের প্রতিবাদ আদায়ের পথে বারংবার হামলার শিকার হয়। চলমান আন্দোলন নিয়ে চট্টগ্রাম প্রেস ক্লাবের পক্ষে ছাত্র-জনতার বুকে গুলি চালানোকে আড়াল করে সংবাদ প্রচার করা ফ্যাসিবাদের দোসরদের মধ্যকার একাধিক ব্যক্তি বৈষম্যের স্বীকার আন্দোলনরত গণমাধ্যমকর্মীদের নেতা সেজে বিভিন্ন সময় জেলা প্রশাসকের সাথে আলোচনা করছেন এবং জেলা প্রশাসক তার সাজানো নাটকে তাদের এবং চট্টগ্রাম প্রেস ক্লাব নেতাদের মধ্যকার একটি গোপন মিটিং এর আয়োজন করেন।

অত্যন্ত দুঃখের বিষয় হলেও সত্য যে চট্টগ্রাম জেলাপ্রশাসক অদ্যবধি আন্দোলনরত গণমাধ্যম কর্মীদের সমন্বয়ক হতে কাউকে আহবান করেন নি বৈঠকের জন্য, এমনটাই অভিযোগ আন্দোলনকারীদের পক্ষ হতে। ছাত্র-আন্দোলনে চট্টগ্রামে আন্দোলনরত ছাত্রদের গুলির নির্দেশ দাতা বিতর্কিত জেলা প্রশাসক আবুল বাশার মোহাম্মদ ফখরুজ্জামানের নতুন ষড়যন্ত্রের শিকার চট্টগ্রাম প্রেস ক্লাব নিয়ে বৈষম্যের শিকার আন্দোলনকারী গণমাধ্যম কর্মীরা।

তারা অভিযোগ করে বলেন আন্দোলন ছিনতাইয়ের ষড়যন্ত্রে লিপ্ত চট্টগ্রাম জেলাপ্রশাসক ফ্যাসিবাদের দোসরদের সাথে আঁতাত করে বৈষম্যের শিকার অধিকার বঞ্চিত সাংবাদিকদের  আন্দোলনকে অপকৌশলে ভিন্ন রুপ দেয়ার উদ্দেশ্যে চট্টগ্রাম প্রেসক্লাব সংস্কার বিরোধী ফ্যাসিবাদের দোসরদের নিয়ে একের পর এক  গোপন বৈঠক করে চলেছেন। বিষয়টি নিশ্চিত হয়ে সাংবাদ কর্মীরা ২০ আগষ্ট মঙ্গলবার বেলা ১১ টায় চট্টগ্রাম জেলা-প্রশাসকের বিরুদ্ধে ও  ২৪ ঘন্টার ভেতর অপসারণের দাবীতে চট্টগ্রাম বিভাগীয় কমিশনার এর কার্যালয়ে স্মারক লিপি প্রদানের উদ্দেশ্যে জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মুখে মানববন্ধন ও সংক্ষিপ্ত বক্তব্য প্রদান করেন। বক্তব্য প্রদানের এক সময় জেলা প্রশাসক কার্যালয়ের জেলা প্রশাসকের ইশারায়  কয়েকজন দূর্বৃত্ত আন্দোলনরত সাংবাদিকদের ব্যানার ছিনিয়ে নিয়ে তাদের উপর আক্রমন করে বসেন। পরবর্তীতে আন্দোলনরত গণমাধ্যম কর্মীদের পক্ষে আন্দোলনের অন্যতম সমন্বয়ক আরিয়ান লেনিনের নেতৃত্বে বিভাগীয় কমিশনাররের কার্যালয়ে স্মারক লিপি প্রদান করেন। স্মারক লিপি প্রদানকালে আন্দোলনকারীদের পক্ষের সমন্বয়ক আরিয়ান লেনিন জানান আমরা শত শত অধিকার বঞ্চিত সাংবাদিকের আন্দোলন নিয়ে একশ্রেণীর ফ্যাসিবাদের দালাল চক্র আন্দোলনকারীদের বিপক্ষে অবস্থান নিয়ে আন্দোলনকারীদের অনুমতি ব্যতীরেকে এবং আন্দোলনের সাথে সম্পৃক্ত নয় এমন ব্যক্তিগণ আন্দোলনকারীদের নেতা সেজে সরকারের উচ্চপর্যায়ে মিথ্যা তথ্য দিয়ে আন্দোলন বানচাল করার চেষ্টায় বিভিন্ন সময় বিভিন্ন পর্যায়ে বৈঠক করে যাচ্ছে,যার মূলে রয়েছেন এই জেলা প্রশাসক। তাদের সমন্বয়কদের অনুপস্থিতিতে আন্দোলন নিয়ে আলোচনার টেবিলে বসলে আন্দোলনকারীরা শক্ত হাতে তা শান্তিপূর্ণ আন্দোলনের মাধ্যমে প্রতিহত করবেন বলে গণমাধ্যম কর্মীরা এক বাক্যে জানিয়েছেন।অপসারণের দাবীতে আন্দোলনের কয়েক ঘন্টার মধ্যেই রাষ্ট্রপতির নির্দেশে জেলা প্রশাসক ফখরুজ্জামান কে প্রত্যাহার করে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের পরিচালক পদে বদলি করা হয়েছে।

Share Now

এই বিভাগের আরও খবর