সংকুচিত হয়েছে অর্থনীতির মূল চারটি খাত, পিএমআই মান ৫০–এর নিচে

সময়: 8:01 am - August 8, 2024 | | পঠিত হয়েছে: 30 বার

কোটা সংস্কার আন্দোলন ঘিরে সৃষ্ট অস্থিতিশীলতার জেরে জুলাই মাসে দেশের অর্থনীতির প্রধান চারটি খাত সংকুচিত হয়েছে। পারচেজিং ম্যানেজার্স ইনডেক্স বা পিমএআই সূচকের মান ৫০-এর নিচে নেমে এসেছে।

মেট্রোপলিটন চেম্বার ও পলিসি এক্সচেঞ্জ প্রণীত সর্বশেষ পিএমআই সূচকের মান জুলাই মাসে ৩৬ দশমিক ৯-এ নেমে এসেছে; আগের মাসে যা ছিল ৬৩ দশমিক ৯। অর্থাৎ এক মাসের ব্যবধানে দেশে পিএমআই সূচকের মান কমেছে ২৭ পয়েন্ট।

জুলাই মাসে কৃষি খাতের বড় সংকোচন হয়েছে। সূচকের মান কমেছে প্রায় অর্ধেক। জুন মাসে কৃষি খাতের পিএমআই সূচকের মান ছিল ৭০ দশমিক ২; জুলাই মাসে তা ৩৫ দশমিক ৪-এ নেমে এসেছে। জুলাইয়ের আগে টানা ছয় মাস কৃষি খাতের সম্প্রসারণ হয়েছে।

উৎপাদন খাতে পিএমআই সূচকের মান ৩৪ দশমিক ১; জুন মাসে যা ছিল ৬১ দশমিক ৭। জুলাইয়ের আগে এই খাতে টানা সাত মাস সম্প্রসারণ হয়েছে।

একইভাবে নির্মাণ ও সেবা খাতেরও সংকোচন হয়েছে। জুন মাসে নির্মাণ খাতের সূচকের মান ছিল ৬৫ দশমিক ১, জুলাই মাসে এই সূচকের মান ছিল ৪৫। অর্থাৎ ১ মাসে প্রায় ২০ শতাংশ কমেছে। জুলাইয়ের আগে টানা সাত মাস এই খাতের সম্প্রসারণ হয়েছে।

সেবা খাতের পয়েন্ট কমেছে ২৬ দশমিক ৫। জুন মাসে এই সূচকের মান ছিল ৬৩ দশমিক ৫; জুলাই মাসে যা নেমে আসে ৩৭–এ। জুলাই মাসের আগে এই খাতেরও টানা সাত মাস সম্প্রসারণ হয়েছে।

দেশের অর্থনীতির প্রধান চারটি খাতের সংকোচন সম্পর্কে প্রতিবেদনে বলা হয়েছে, জুলাই মাসজুড়ে দেশে যে অস্থিতিশীল পরিবেশ ছিল এবং যার জেরে শেষমেশ শেখ হাসিনা পদত্যাগ করেন, অর্থনীতিতে তার প্রভাব পড়েছে। সদ্য পদত্যাগী সরকার পরিস্থিতির নিয়ন্ত্রণ নিতে কঠোর ব্যবস্থা নেওয়ায় অর্থনীতির প্রধান চারটি খাতের সংকোচন হয়েছে।

তবে ভবিষ্যৎ ব্যবসা সূচকে চারটি খাতেরই সম্প্রসারণ হওয়ার আভাস দেখা গেছে। এর মধ্যে কৃষি ও অবকাঠামো খাতের সম্প্রসারণের গতি খুব একটা থাকবে না বলে আভাস পাওয়া গেছে। তবে নির্মাণ ও সেবা খাতের দ্রুতগতিতে সম্প্রসারণ হওয়ার আভাস পাওয়া গেছে।

পিএমআই মান শূন্য থেকে ১০০ নম্বরের মধ্যে পরিমাপ করা হয়। আগের মাসের তুলনায় মান ৫০-এর বেশি হলে অর্থনীতির সম্প্রসারণ এবং তার নিচে হলে বোঝা যাবে অর্থনীতির সংকোচন হয়েছে। স্কোর ৫০ থাকলে বুঝতে হবে সংশ্লিষ্ট খাতে ওই মাসে পরিবর্তন হয়নি।

গত মে মাসে প্রথম পিএমআই সূচক প্রকাশ করা হয়, যদিও ২০২৩ সালের ডিসেম্বর থেকে সূচকের মান নির্ণয় করা হচ্ছে। এই সময়ের মধ্যে এবারই প্রথম সূচকের মান ৫০–এর নিচে নেমে আসল।

Share Now

এই বিভাগের আরও খবর