আজও সূচকের ঊর্ধ্বগতি, গ্রামীণ ফোনের সর্বোচ্চ দরবৃদ্ধি

সময়: 8:01 am - August 8, 2024 | | পঠিত হয়েছে: 43 বার

পরিবর্তিত পরিস্থিতিতে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে আজও ঊর্ধ্বমুখী ধারা দেখা যাচ্ছে। তবে গত দুই দিনে সূচকের যে গতিতে উত্থান হয়েছিল, আজ সেই গতি নেই। তবে লেনদেনের গতি গত দুই দিনের চেয়ে বেশি।

আজ দিনের প্রথম এক ঘণ্টায় শেয়ারবাজারের তিনটি সূচকই ছিল ঊর্ধ্বমুখী। দিনের প্রথম এক ঘণ্টার লেনদেনে প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ১০৬ দশমিক ৮১ পয়েন্ট বা ১ দশমিক ৯০ শতাংশ; ডিএসইএস সূচক বেড়েছে ১৪ দশমিক ৬৮ পয়েন্ট বা ১ দশমিক ২০ শতাংশ আর ডিএস ৩০ সূচক বেড়েছে ৪৩ দশমিক ৭ পয়েন্ট বা ২ দশমিক ১৬ শতাংশ।

এদিকে আজও ভালো কোম্পানিগুলোর মূল্যবৃদ্ধি অব্যাহত আছে। লেনদেন শুরুর কয়েক মিনিটের মধ্যে আজও গ্রামীণ ফোনের শেয়ারের সর্বোচ্চ মূল্যবৃদ্ধি হয়েছে। আজসহ গত তিন দিনে গ্রামীণ ফোনের শেয়ারের দাম সর্বোচ্চ হারে বেড়েছে, অর্থাৎ প্রতিদিনই ১০ শতাংশ হারে বাড়ছে। এ ছাড়া ব্রিটিশ আমেরিকান টোব্যাকো, স্কয়ার ফার্মা ও ইউিনিলিভারের দাম বেড়েছে। ফলে সূচকের উত্থান হচ্ছে।

দেশের শীর্ষস্থানীয় ব্রোকারেজ হাউসের এক কর্মকর্তা বলেন, গত দুই দিনের মতো আজও শেয়ারবাজারে গতি আছে। গত দুই দিনের উত্থানের পর বিনিয়োগকারীদের একটি অংশ বাজার থেকে মুনাফা তুলে নেওয়ার চেষ্টা করছেন। কিন্তু বাজারে লেনদেনের গতি থাকা এবং বিনিয়োগকারীদের অংশগ্রহণ ভালো থাকায় সেই মুনাফা তুলে নেওয়ার চাপ সামাল দিয়ে বাজার ঊর্ধ্বমুখী ধারায় আছে।

প্রথম ঘণ্টায় লেনদেনের শীর্ষে আছে বিএটিবিসি; এই কোম্পানির লেনদেন হয়েছে ২৪ কোটি ৭৩ লাখ টাকার শেয়ার। দ্বিতীয় স্থানে আছে আইএফআইসি; লেনদেন হয়েছে ২০ কোটি ৫৮ লাখ টাকার শেয়ার। তৃতীয় স্থানে আছে রবি; এই কোম্পানির লেনদেন হয়েছে ১৮ কোটি ৫১ লাখ টাকার শেয়ার।

এ ছাড়া ব্র্যাক ব্যাংক ও সিটি ব্যাংকের মতো কোম্পানির শেয়ারের দাম বেড়েছে। ব্যক্তি বিনিয়োগকারীদের পাশাপাশি বিদেশি বিনিয়োগকারীদের অংশগ্রহণও বাড়তে শুরু করেছে। সব মিলিয়ে বাজারের লেনদেনে ভালো গতি আছে।

প্রথম ঘণ্টায় লেনদেন হয়েছে ৪০৬ কোটি টাকার শেয়ার। এই সময় দাম বেড়েছে ২৫১টি কোম্পানির শেয়ার, কমেছে ১০৯টি কোম্পানির আর অপরিবর্তিত আছে ২৮টি কোম্পানির শেয়ার।

দেশের পরিবর্তিত পরিস্থিতিতে নিয়ন্ত্রক সংস্থার নিষ্ক্রিয়তার মধ্যেও গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স গতকাল বুধবার ১৯২ পয়েন্ট বা সাড়ে ৩ শতাংশ বেড়েছে। আগের দিন, অর্থাৎ মঙ্গলবার ডিএসইএক্স সূচকটি ১৯৭ পয়েন্ট বা পৌনে ৪ শতাংশ বেড়েছিল। ফলে গত দুই দিনে সূচক ৩৮৯ পয়েন্ট বা ৭ শতাংশের বেশি বেড়েছে।

Share Now

এই বিভাগের আরও খবর